জগন্নাথপুর -পাগলা সড়কের ফাটল বৃদ্ধি পাচ্ছে, সংশ্লিষ্টদের আশারবানী

জগন্নাথপুর -পাগলা সড়কের ফাটল বৃদ্ধি পাচ্ছে, সংশ্লিষ্টদের আশারবানী
হুমায়ূন কবীর ফরীদি, জগন্নাথপুর (সুনামগঞ্জ) স্টাফ রিপোর্টারঃ
জগন্নাথপুর -পাগলা সড়ক এর একটি ব্রীজের এপ্রোচে ধ্বস দেখা দিয়েছে।এবং প্রায় ২০ গজ এলাকা জুড়ে সড়কের ফাটল দিনদিন বৃদ্ধি পাচ্ছে। যেকোনো মুহূর্তে  ফাটলাংশ নীচের দিকে ধাবিত হয়ে মর্মান্তিক সড়ক দুর্ঘটনা ঘটার আশংকা বিরাজ করছে।অচিরেই ফাটল সংস্কার করা হবে এমন আশারবানী শুনতে হচ্ছে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের নিকট হতে। এনিয়ে যাত্রী সাধারণ সহ এলাকাবাসীর মাঝে ক্ষোভ দেখা দিয়েছে।
১১ ই ফেব্রুয়ারী রোজ শুক্রবার  বিকালে  সরেজমিনে ঘুরে দেখা যায় ও জানাযায় , সুনামগঞ্জের জনগুরুত্বপূর্ণ জগন্নাথপুর -পাগলা সড়কের বমিবমি ও ছয়হাড়া এলাকার মধ্যবর্তী স্থানে  অবস্থিত ব্রীজের উত্তর  পার্শ্বের এপ্রোচ ধ্বসে পড়ছে। এছাড়াও এই ব্রীজ সংলগ্ন  উত্তর পার্শ্বে সড়কের একাংশে প্রায় ২০ গজ এলাকা জুড়ে ফাটল ধরে ভেঙ্গে পড়ার পাশা-পাশি নীচের দিকে ধাবিত হচ্ছে। ।জীবনের ঝুঁকি নিয়ে এই সড়ক দিয়ে যাত্রীবাহী যানবাহন সহ সকল প্রকার যানবাহন চলাচল করছে। প্রায়  এক মাস আগে এই ফাটল ছোট আকারে দেখা গেলেও ক্রমান্বয়ে বড় আকার ধারন করছে।  যার ফলে  যেকোনো মুহূর্তে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণহানীর মতো ঘটনা ঘটে যাওয়ার সম্ভাবনা বিরাজ করছে। কেননা এই সড়ক দিয়ে প্রতিনিয়ত  জগন্নাথপুর উপজেলাবাসী সহ শান্তিগঞ্জ ও ছাতক উপজেলার বৃহত অংশের  হাজার হাজার জনসাধারণ জীবন জীবিকার তাগিদে জেলা শহর সুনামগঞ্জ ও বিভাগীয় শহর সিলেট সহ দেশের বিভিন্ন প্রান্তে যানবাহন যোগে দিবারাত্রি যাতায়াত করছেন। সড়কের নির্মাণ কাজ সহ কার্পেটিং এর কাজ নিম্নমানের হওয়ায় এবং সংশ্লিষ্ট বিভাগের সঠিক তদারকি না থাকায় অত্র সড়কের উল্লেখিত অংশটি বারবার ধ্বসে পড়ার পাশা-পাশি সড়কে ফাটল দেখা দিচ্ছে বলে স্থানীয়রা মনে করছেন। এবিষয়ে সুনামগঞ্জ জেলা সড়ক ও জনপথ বিভাগে কর্তব্যরত কর্মকর্তাকে অবহিত করা হলে ফাটল ও এ্যপ্রোচের ধ্বস এর সংস্কার কাজ দ্রুত করা হবে বলা হয়। কিন্তু আজো অবদি কাজের কাজ কিছুই হয়নি। ছোট ফাটল আর এপ্রোচ এর ধ্বস ব্যাপক আকার ধারন করেছে। বৃষ্টি -বাদল হলে এপ্রোচ এর  ধ্বস বড় হওয়ার পাশা-পাশি সড়কের ফাটল বৃদ্ধি পাবে এবং নীচের দিকে ধাবিত হয়ে এই সড়কের সরাসরি যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়বে। বিধায় জানমালের নিরাপত্তার স্বার্থে ও যোগাযোগ ব্যবস্থা সুরক্ষিত রাখার লক্ষে সঠিক তদারকির মাধ্যমে জরুরী ভিত্তিতে সড়কের সংস্কার কাজ সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট বিভাগের উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন সচেতন মহল।
এই সড়ক দিয়ে চলাচলকারী যাত্রীবাহী বাস এর চালক মোঃ সুজন মিয়া, সিএনজি চালক পানেশ ও গুলজার সহ একাধিক যানবাহন  চালক বলেন, এই সড়ক দিয়ে প্রতিনিয়ত দিবারাত্রি হাজার হাজার  মানুষ দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে চলাচল করেন। এমনকি পন্যবাহী যানবাহন চলাচলতো আছেই। ব্রীজের এপ্রোচ ধ্বসে পড়ছে এবং সড়কে বিশাল ফাটল দেখা দিয়ে নীচের দিকে ধাবিত হচ্ছে। যেকোনো মুহূর্তে ধ্বসে পড়ার আশংকা বিরাজমান। ঘটতে পারে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা। বিধায় দ্রুত  সংস্কার প্রয়োজন।
এব্যাপারে সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফুল ইসলাম বলেন, ব্রীজটির এ্যাপ্রোচের অংশটি ইতিপূর্বে মেরামত করা হয়েছে। আবারো এপ্রোচ এর ধ্বস এবং  সড়কের ফাটল  সম্পর্কে জানা ছিলনা। বিষয়টি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

আপনি আরও পড়তে পারেন